আজ বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিষিদ্ধ পলিথিন পরিবহনের দায়ে ২ জনকে অর্থদন্ড

নিষিদ্ধ পলিথিন পরিবহনের দায়ে দুইজনকে ১ লাখ টাকা অর্থদন্ড ও অনাদায়ে তিন মাসের কারাদন্ডের আদেশ দিয়েছে নারায়ণগঞ্জের একটি আদালত। সোমবার বিকেলে পরিবেশ আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. কাউসার আলম এ রায় দেন। দন্ডপ্রাপ্ত হলেন, মো. কবির হোসেন (৪৮), ও মো. আকাশ হাওলাদার (১৯)। তাদের বাড়ি বরিশাল জেলার এয়ারপোর্ট থানার কাশিপুর এলাকায়।

আদালত পুলিশের পরির্দশক আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, পরিবেশ আইনের মামলায় আসামীদের উপস্থিতিতে আদালত তাদের প্রত্যেকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা অর্থদন্ড দিয়েছেন। এ অর্থ পরিশোধ না করলে অনাদায়ে তিন মাস করে কারাদন্ড দেয়া হয়েছে।

আদালতের স্টেনোগ্রাফার কাম কম্পিউটার অপারেটর (ব্যক্তিগত সহকারি) সাইফুল মীর জানান, ২০২১ সালের ৭ জানুয়ারী সকাল ৭ টার দিকে আড়াই হাজার উপজেলার পুরিন্দা বাজার এলাকায় থেকে একটি ট্রাক আটক করে পুলিশ। ওই ট্রাকের ভেতর থেকে বার হাজার কেজি পরিবেশ গতভাবে নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়। যাহার মূল্য প্রায় আঠার লক্ষ টাকা।

এসময় ওই ট্রাকের চালক মো. কবির হোসেন ও হেলপার মোঃ আকাশ হাওলাদার আটক করা হয়। তাদের জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে রাজধানীর চকবাজার থেকে নিষিদ্ধ পলিথিন ট্রাকে বোঝাই করে আড়াইহাজার অতিক্রম করে গাড়িটি সিলেটের উদ্দেশ্যে যাচ্ছিল। অবৈধভাবে ট্রাক দিয়ে নিষিদ্ধ পলিথিন পরিবহন করার দায়ে তাদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষন আইনে মামলা হয়। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে মামলার তদন্ত কর্মকর্তা আড়াইহাজার উপপরিদর্শক সোহাগ চৌধুরী। মামলাটির স্বাক্ষ্য গ্রহন শেষে আদালত আজ এ রায় দিয়েছেন।

স্পন্সরেড আর্টিকেলঃ